পৃষ্ঠাসমূহ

সোমবার, ৩১ আগস্ট, ২০১৫

ব্যাটারী দিয়ে আপনার মোবাইল চার্জ দিন তাও আবার আপনার অরজিনাল মোবাইলের চার্জার ব্যাবহার করে

সবাই ভালো আছেন তো? আজ ও আগামীকাল আমার টিটিসি বন্ধ আছে! এই দুই দিনে আমি আপনের কিছু মজার সার্কিট উপহার দিবো! ছোটবেলা থেকে ভাবতাম ট্রান্সফরমার এ এসি ভোল্টেজ ইন করে যদি ডিসি ভোল্টেজ পাওয়া যায় তাহলে ডিসি ভোল্টেজ ইন করে এসি ভোল্টেজ পাওয়া যাবে না কেন! যেই ভাবা সেই কাজ. একটা ট্রান্সফরমার সংগ্রহ করে ওর সেকেন্ডারী কয়েলে ডিসি ভোল্টেজ ইন করলাম প্রাইমারী কয়েলে এসি ভোল্টেজ পাওয়ার জন্য . কিন্তু ভোল্টেজ কোথায়? তখন বুঝিনি যে, এর জন্য কিছু ফিডব্যাক ভোল্টেজের প্রয়োজন, যা আইসি বা ট্রানজিস্টর থেকে পাওয়া যায়. কিন্তু এখন এটা বুঝতে শিখেছি. এখন আমি আপনাদে যে সার্কিট উপহার দেব এটি খুব ছোট এবং এর তুলনা নেই! এটি দিয়ে আপনার মোবাইলের চার্জার ব্যাবহার করে আপনি ব্যাটারী দিয়ে আপনার মোবাইল চার্জ দিতে পারবেন. শুধু মোবাইল না আপনি আপনার টর্চ লাইটও চার্জ দিতে পারবেন! কারণ, এই সার্কিটের আউটপুট থেকে 220 ভোল্ট থেকে 350 ভোল্ট এসি ভোল্টজ বের হয়!

এর জন্য আপনাকে কয়েকটি কম্পোনেন্ট ব্যাবহার করতে হবে

  • 1. D880 এই মানের ট্রানজিস্টর 2 টি,
  • 2. 470 ওহোম এর রেজিস্টর 2 টি,
  • 3. একটি 9V-0-9V অথবা 12V-0-12V ভোল্টের ট্রান্সফরমার. একটা 2 পিন ছকেট. D880 ট্রানজিস্টেরের 3 টা পিন আছে! 1. বেজ 2. কালেক্টর 3. এমিটর !



প্রথমে আপনাকে ট্রানজিস্টর 2 টিকে পাশাপাশি রাখতে হবে! এর পর 470 ওহোমের রেজিস্টরের 1 প্রান্ত ট্রানজিস্টেরর 1 নং পিনে এবং অপর প্রান্ত আরেক ট্রানজিস্টরের 2 নং পিনে সংযুক্ত করুন! আবার প্রথম ট্রানজিস্টরের 2য় পিনের সাথে আরেকটা রেজিস্টরের যেকোন এক প্রান্ত সংযুক্ত করুন এবং অন্য প্রান্ত অপর ট্রানজিস্টরের 1ম পিনে সংযুক্ত করুন. এখন 1ম ট্রানজিস্টরের 3য় পিনের সাথে অপর ট্রানজিস্টরের 3য় পিন সারাসরি সংযুক্ত করে দিন. এবার ট্রান্সফরমারের দিকে লক্ষ করুন, দেখুন এর এক পাশে 2 টা ও আরেক পাশে 3টা তার আছে! ট্রান্সফরমারের যেই পাশে 3টা তার আছে সেখান থেকে মাঝখানের তারে 8 ভোল্ট থেকে 12 ভোল্টের যেকোন লীড এসিড ব্যাটারীর পজেটিভ ভোল্টেজ প্রবেশ করাতে হবে. আর বাকি 2 পাশের 2টা তার 2 ট্রানজিস্টরের 2 নং পিনে লাগাবেন! এক্ষেত্রে কোন উল্টাপাল্টা নাই! যেকোন ট্রানজিস্টরের 3য় পিনে নেগেটিভ ভোল্টেজ প্রবেশ করান! এখন ট্রান্সফরমারের অপর প্রান্তে যেই 2টা তার আছে ওই 2 তারে 2 পিন সকেট লাগান .

এখন ইনপুটে ভোল্টেজ প্রবেশ করান. কি কিছু শোনা যায় ? ট্রান্সফরমারের ভিতর থেকে একটা শব্দ. এখন 2 পিন সকেটে আপনার চার্জার লাগান. দেখুন আপনার মোবাইল চার্জ হইতেছে.

কিছু বিষয় লক্ষ্য রাখুন

  • 1. ট্রানজিস্টর 2 টি তে আলাদা আলাদা হিটসিল্ক ব্যাবহার করবেন!
  • 2. সার্কিটের কাজ পুরাপুরি না হলে ভোল্টেজ প্রবেশ করাবেন না .
  • 3. ভোল্টেজ থাকা অবস্থায় আউটপুটের তারে হাত দিবেন না! এতে করে শক খাবেন.
  • 4. 1টা বা 2টার বেশি চার্জার ব্যাবহার করবেন না.
  • 5. কোয়াটার রেজিস্টর ব্যাবহার করবেন না. হাফ অথবা ফুল ওয়াটের রেজিস্টর ব্যাবহার করবেন .
বিঃদ্রঃ আমার এই তথ্যগুলো ভুল ধরার আগে, এই তথ্য অনুযায়ী কাজ করে দেখুন সফলতা পান কি না ! যদি না পান তাহলে অবশ্যই ফোনের মাধ্যমে আমাকে জানাবেন , সঠিক তথ্য কি হবে !
সবাই ভালো থাকবেন.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন